শুক্রবার, ২ নভেম্বর, ২০১২

বাজারের আগে স্বামীস্ত্রীর কথোপকথন


সকালের বাজারের আগের কথা



খবর শুনব বলে চালিয়েছিলাম টিভি 
 তেড়ে ফুঁড়ে ঘরে ঢুকলেন বিবি
"বন্ধ করো তোমার ওটা,
শোন আমার কথা কটা,
নাতিরা আসছে আজ
হাতে আমার অনেক কাজ,
নিয়ে এস কিনে কিছু
এত বলি ফিরলেন পিছু
বন্ধ করে টিভি খানি
শুধালাম – "হে রাণি,
রাঁধতে তো তোমাকেই হবে
কহ তবে কি বাজার হবে?
আমি তো বাজার সরকার
বলে ফেল কি দরকার।
চিকেন, খাসী, ইলিশ কি রুই
ঝিঙে পটল, কুমড়ো পুঁই
সজনে ডাঁটা, মেথীর শাক
অমনি হল প্রচন্ড রাগ
"নাতিরা আমার নয়কো ছাগ
যে আমি তাদের খাওয়াব শাগ
গলদা চিংড়ি দেখে শুনে
নেবে গোটা কুড়ি কিনে,
পছন্দ ওদের চিংড়ী ভাপে
যদি হয় বড় মাপে
এই না শুনে আমি স্ট্রেট
পকেট থেকে সরবিট্রেট নিয়ে
জীভের তলায় দিয়ে
খাবি খেয়ে বলি, "এখন তো মাসের শেষ
আমাকে ভাপে দিলে জমবে বেশ"
উত্তর এল – "বালাই ষাট
হয়েছে আমার ঘাট,
কি সব অলুক্ষুণে কথা
মনে আমার দেয় গো ব্যথা
বেচে থাক আমার শাঁখা সিঁদুর
হও যেন তুমি বিধুর
মরব আমি তোমার আগে
ভুগবে তুমি উল্টো রাগে"
বলি আমি, "শুভমস্তু
তাই হবে, তথাস্তু!
কিন্তু আর দেরী হলে
মেছুনীরা যাবে চলে
আস্ত চিংড়ি নিয়ে
ছাড়াবে কি তুমি প্রিয়ে
করবে কে পরিস্কার
আঙ্গুলেতে ব্যথা আমার
যাই তবে ওগো প্রিয়ে
এখন দরজাটা দাও দিয়ে।


আপনাদের কত টুকু ভাল লেগেছে তা জানালে আমার উৎসাহ বাড়বে।নীচে কমেন্টস এ লিখে দেবেন।  ..... দিলীপ কুমার 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন