শুক্রবার, ১৮ জুলাই, ২০১৪

ট্যান্টালাসের কথা

ট্যান্টালাসের কথা


আমাদের মধ্যে যারা বিজ্ঞান নিয়ে পড়াশুনা করেছেন তারা ট্যান্টালাস কাপ এর এক্সপেরিমেন্ট করেছেন বা দেখেছেন। একটা কাপের মধ্যে একটা মূর্তি থাকে আর তাতে জল ঢালতে লাগলে যখনই লোকটার মুখের কাছে জল পৌছায় তখনই কাপের থেকে নীচ দিয়ে বেড়িয়ে যায়। লোকটার ঠোঁট অবধি আর পৌছায় না।  মূর্তিটার জল খাওয়া আর হয়ে ওঠে না। সাথের ছবিটাতে এই রকম একটা কাপের আধখানা কেটে দেখান হয়েছে। ট্যান্টালাসের মুর্তি থাকবে ঠিক মাঝের অংশটাকে ঘিরে।

 কিন্তু কে এই লোকটা যার নাম  ট্যান্টালাস। ইনি গ্রীক পুরানের এক চরিত্র।  জুস দেবের ছেলে, তাঁকে সারাক্ষন তৃষ্ণার্ত করে রাখার শাস্তি কে দিল আর কেনই বা।  অবশ্যি তার দোষটা ছিল মারাত্মক। জুসের ছেলে তাই দেবমহলে তার আনাগোনা হামেশাই। একসাথে পানভোজন চলে।  আমাদের মত রিটার্ন ফিষ্ট দেবার কথাও থাকে। এমনি  এক ভোজসভা যখন ট্যান্টালাসের বাড়িতে হবে, তখন ট্যান্টালাসের মাথায় এক কুবুদ্ধি জেগে উঠল। ট্যান্টালাস দেখতে চাইল যে জুস তো বলে সে সব কিছু জানতে পারে, বুঝতে পারে, একবার পরীক্ষা করেই দেখা যাক।  সিপিলসের রাজা তিনি, তার পক্ষে বিশেষ কিছু করা একটা খুব কঠিন কাজ নয়।

ট্যান্টালাসের ছেলে ছিল পেলপ্স। ট্যান্টালাস পেলপ্সকে মেরে তাকে টুকরো করে মাংসের সাথে মিশিয়ে রান্না করে ফেলল। মানুষের মাংস রান্না তা কি হয়েছে। গ্রীক পুরাণ ঘাঁটলে এরকম হাজার উদাহরণ পাওয়া যাবে। আর নিজের ছেলে মেয়ের কথা। তাও আছে । আগামেমনন ট্রয় যুদ্ধে যাবার আগে আর্টেমিসকে তুষ্ট করতে যে ভোজসভার আয়োজন করেছিলেন, তাতে তার মেয়ে ইফাগানিয়াকে মেরে তার মাংস দিয়ে ভোজের আয়োজন করা হয়েছিল। আগামেমনন আবার এই ট্যান্টালাসের নাতির ছেলে।

খাবার খেতে বসে জুস একটা সন্দেহ করে ট্যান্টালাসের কাছে মাংসের হাড়িটা দেখতে চাইলেন, বাস এবার তো ধরা পরে গেছে কাজেই শাস্তি। কিন্তু পেলপ্সের কি হবে। বেচারাকে নাহক মরতে হয়েছে। জুস তাই তাঁকে আবার বাচিয়ে তুললেন। ইতিমধ্যে অন্য দেবতারা খাওয়া চালু করে দিয়েছিলেন। ডেমেটার এক টুকরো মাংস তো খেয়েই ফেলেছিলেন, সেটা আবার দেখা গেল পেলপ্সের কাঁধের টুকরো। কি করা যায়? কাঁধ ছাড়া পেলপ্স? তাহলে তো কাজকর্মে অসুবিধা হবে। ডেমেটার তাই একটা হাতীকে মেরে তার দাঁত দিয়ে কাঁধের ঐ জায়গাটা বানিয়ে লাগিয়ে দিলেন। সব ঠিক হয়ে গেল।

এবার ট্যান্টালাসের শাস্তি। তাঁকে ধরে নিয়ে গিয়ে তারতিয়াস হ্রদের মধ্যে আটকে রাখা হল। একটা আপেল গাছের নীচে। ট্যান্টালাসের জল তেষ্টা পেলে সে যেই হ্রদের জল খেতে যায় অমনি জল দূরে সরে যায়। আবার আসতে আসতে জল কাছে চলে আসে। মানে লোভ দেখিয়ে জ্বালাতন করা। আর ক্ষিদে পেলে, সেখানেও হাতের কাছেই ফল, কিন্তু পাড়তে গেলেই ফলগুলো শুদ্ধু ডালটা উপরে সরে যাবে এমনই অবস্থা।

অনাদিকাল থেকে ট্যান্টালাসকে তার শাস্তি এইভাবেই পেয়ে যেতে হচ্ছে। ইংরাজী ট্যান্টালাইজ (Tantalize)কথাটা এই ট্যান্টালাসের নামের থেকেই এসেছে।


1 টি মন্তব্য: